বয়সের ছাপ পড়ছে? এই ৭টা টিপস মেনে চলুন‚ যৌবন ফিরে পাবেন

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক ড্রাই‚ নির্জীব হয়ে যায়‚ একই সঙ্গে দেখা দেয় বলিরেখা। কিন্তু শুধুমাত্র বয়স বাড়ার ফলেই আপনার ত্বক ক্ষতিগ্রস্ত হয় তা কিন্তু নয়। দূষণ‚ বেঠিক লাইফস্টাইলের প্রভাবেও আমাদের ত্বকের বয়স তাড়াতাড়ি বেড়ে যেতে পারে। আজকে রইলো এমন কিছু টিপস যা মেনে চললে আপনার ত্বক আবার ইয়াং দেখাবে।

১) বেশি করে পানি পান করুন : সুন্দর ত্বক পেতে চাইলে বেশি করে পানি খেতে হবে। যথেষ্ট পানি পান করলে শরীরের প্রতিটা কোষে ঠিকমত নিউট্রিয়েন্টস সাপ্লাই হবে। একই সঙ্গে আপনার ত্বক হয়ে উঠবে নরম এবং পেলব। সারাদিনে অন্তত ৮-১০ গ্লাস পানি খান। একই সঙ্গে চিনি মেশানো বেভারেজ‚ একেবারেই এড়িয়ে চলুন। তবে মনে রাখুন বেশি পানি খাওয়া ভালো‚ কিন্তু এর মানে এই নয় যে আপনি অত্যাধিক পানি খাবেন। সেটাও কিন্তু শরীরের জন্য খারাপ।

২) স্কিনকেয়ার রেজিম মেনে চলুন : যদি ইউথফুল ত্বক পেতে চান তাহলে একটা সঠিক স্কিন কেয়ার রেজিম মেনে চলা কিন্তু খুব গুরুত্বপূর্ণ। রোজ ত্বক পরিষ্কার করুন। তারপর এক্সফলিয়েট করে মরা কোষ তুলে ফেলুন। এরপর ভালো করে ময়শ্চারাইজ করুন। এছাড়াও বাইরে বেরনোর আগে সান স্ক্রিন লোশন লাগাতে হবে।

৩) বেশি করে ভিটামিন খান : ভিটামিন সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ার চেষ্ট করুন। ভিটামিন Cআর ভিটামিন E অ্যান্টি অক্সিডেন্ট এবং এরা ত্বককে এক্সটারনাল ড্যামেজ থেকে বাঁচায়। বিশেষত সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে। অন্যদিকে ভিটামিন A স্কিন ড্যামেজ রিপেয়ার করে। একই সঙ্গে কোলাজেনের ব্রেক ডাউন আটকে রাখে। ভিটামিন K চোখের আশেপাশের চামড়া ঠিক রাখে।

৪) স্মোকিং বন্ধ করতে হবে : যতবার সিগারেট খান ততবার কিন্তু ত্বকে অক্সিজেনের সাপ্লাই কমে যায়। এর ফলে সহজেই কোলাজেনের ব্রেক ডাউন হয় এবং ত্বক ইলাসটিসিটি হারায়। ফলে চামড়া ঝুলে পড়ে। স্মোকিং করার ফলে লোমকূপের ছিদ্র বড় হয়ে যায় যা দেখতে খারাপ লাগে এবং একই সঙ্গে বলিরেখার সৃষ্টি হয়।

৫) বেশি স্ট্রেস নেবেন না : স্ট্রেসের ফলে দ্রুত ত্বকের বয়স বেড়ে যায়। স্ট্রেসে থাকলে নিউট্রিয়েন্টস ত্বকে না পৌঁছে হার্ট‚ কিডনি‚ লাংস‚ ব্রেনে চলে যায়। আর ত্বকে কম নিউট্রিয়েন্টস পৌঁছানো মানে আপনার ত্বক নির্জীব‚ শুকনো এবং বয়স্ক দেখাবে। স্ট্রেস কমাতে রোজ খানিক্ষণ মেডিটেশন করুন। স্ট্রেসের মধ্যে থাকলে গভীর শ্বাস নিন।

৬) নিয়মিত যোগ ব্যায়াম করুন : যোগব্যায়াম করলে শরীরে রক্তের প্রবাহ দ্রুত করে‚ ফলে কোলাজেনের ব্রেক ডাউন কমায় এবং স্কিন রিপেয়ার দ্রুত হয়। যোগব্যায়াম করলে ঘাম হবে আর শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যাবে।

৭) ভালো করে ঘুমোন : ত্বকের বয়েস ধরে রাখতে ভালো করে ঘুমোনো খুবই দরকারী। এই সময় শরীর রেস্টে থাকে এবং ত্বকের রেজুভিনেশন হয় এবং টক্সিন বেরিয় আসে। কম ঘুমোলে স্ট্রেস বাড়বে এবং আপনাকে বয়স্ক দেখাবে। তাই যদি যৌবনোচ্ছল ত্বক চান তাহলে রোজ অন্তত ৭-৯ ঘন্টা ঘুমোনোর চেষ্টা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*